u may have to download Bengali fonts from http://www.omicronlab.com/ to read this blog. এখানের ভুলভাল মিম থেকে সাবধান

khelakhela

khelakhela

Saturday, September 12, 2009

বকবক ২৬-৬-১৪১৬

আমি আইন ভাঙ্গি। আমরা আইন গড়ি।
আমি যদি আইন গড়তাম তবু আইন ভাঙ্গতাম। আমি যা সংকল্প করি তা রাখতে পারি না। সংকল্প করার আগে বুঝি না সেটা রক্ষা করা কত কঠিণ। নিজের দূর্বলতা গুলো ভুলে যাই সংকল্প করার আগে, মনে আসে না।
আইন গড়া অনেক জটিল ভাবনা চিন্তার ব্যপার। মনে হয় প্রথম চিন্তা, গড়া আইনটি প্রনয়ন এবং প্রয়োগ সম্ভাব্যতা। প্রনয়ন ও রক্ষা খরচ আছে। পুঁজি যথেষ্ট না হলে বেকার চেষ্টা।
তবু আমরা অনেক আইন গড়ি। আমি আইন ভাঙ্গি যে দূর্বলতায় সে গুলো কি? লোভ, ঈর্ষা, মূর্খমি, নির্লজ্জতা ইত্যাদি যাই হোক, নিত্যদিন আইন ভাঙ্গি সহজেই। দেশে বিদেশে ঘুড়েছেন এমন মানুষদের জিজ্ঞাশা করলে, মনে হয় জানা যায় যে অর্থবান দেশে আইনের মান্যতা বেশি। প্রশ্ন; আইন মানে তাই দেশটার উন্নতি সম্ভব না উন্নতির কারনে আইন রক্ষায় খরচ বাড়ান গেছে?
বুদ্ধুরাম বিদেশের রাস্তায় জেব্রা ক্রশিং এ দাঁড়িএ এদিক ওদিক দেখছেন, দুপাশে গাড়ি দাঁড়ায় গেল গা! গাড়ীর মানুষেরা হাত টাত নেড়ে গাধাটাকে রাস্তা পার করে তবে গাড়ি ছাড়লেন। কোল্কাতার মানুষকে এভাবে অপদস্ত করা ঠিক? দিদিল্লীতে ভাগ্নী লাল সিগ্নাল দেখে গাড়ী দাড় করিয়েছিল, ভুল করে নিশ্চয়, স্টেট ট্রান্সপোর্টের বাস পেছন থেকে ধাক্কা মেরে মারুতিকে কিস্মিস করে দেয়।

আইন মানাটা বেশ বিরক্তিকর, নয় কি? তবে আইন রক্ষাটা লাভজনক; মানে যে ভাবেই করা হোক।

No comments:

Blog Archive

About Me